বুলগেরীয়-ফরাসী নারীবাদী দার্শনিক ও তাত্ত্বিক হুলিয়া ক্রিস্তেভা'র কাজে মনোবিজ্ঞানের উত্তর-ফ্রয়েডীয় তত্ত্বের একটা বিশেষ চেহারা লক্ষ্য কর...

হুলিয়া ক্রিস্তেভা: একটি সংক্ষিপ্ত নোট ।। আজফার হোসেন

11:23 PM Editor 0 Comments

বুলগেরীয়-ফরাসী নারীবাদী দার্শনিক ও তাত্ত্বিক হুলিয়া ক্রিস্তেভা'র কাজে মনোবিজ্ঞানের উত্তর-ফ্রয়েডীয় তত্ত্বের একটা বিশেষ চেহারা লক্ষ্য করা যায়। এই তত্ত্বে 'abjection'-এর ধারণাকে হাজির করেন ক্রিস্তেভা। এই 'abjection' হচ্ছে একজন শিশুর গঠনপ্রবণ কিন্তু ভীষণ কষ্টকর বিচ্ছিনতার বিশেষ মুহূর্ত। এই বিচ্ছিনতা মায়ের সঙ্গে প্রাথমিক, আদিম, সব-পার্থক্য-লোপ-করা সম্পর্ক থেকে। এবং এই বিচ্ছিনতা ঋতুস্রাবের রক্ত বা বিষ্ঠার দেহ থেকেও। একইসাথে এই 'abjection' প্রথমত 'বাহির' ও 'ভেতর'-এর সঙ্গে এবং পরে 'অহং' ও 'অহংহীনতা'র সঙ্গে পার্থক্য নির্ণয়ে সাহায্য করার ভেতর দিয়ে দেহের সীমানা নির্ধারণে ভূমিকা রাখে। এও এক দেহতত্ত্ব বটে।

এছাড়া যাকে 'object-relations' বলা হয়, তা তৈরি হওয়ার আগেই ওই 'abjection' অস্তিত্বের একটা বিশেষ পর্যায় থেকে বিচ্ছিনতার সন্ত্রাসী মুহূর্তের স্মৃতি ধরে রাখে। সেই স্মৃতি আবারও জেগে উঠে 'abjected' পদার্থকে দেহ থেকে জোর করে ঝেড়ে ফেলে তাকে বাতিল করার ভেতর দিয়ে।শুদ্ধিকরণ ও 'নোংরা'করণের আচারানুষ্ঠানের ভেতর দিয়েও 'abjection' কাজ করে, যে-আচারানুষ্ঠান আবার আদিমাবস্থার দিকে ফিরে যাবার সর্বজনীন ঝোঁক দেখায়। যে প্রক্রিয়া সীমানা স্থাপন করে, সেই প্রক্রিয়াই আবার সীমানা ভাঙ্গনের সম্ভাবনাকেও নির্দেশ করে। সেই প্রক্রিয়া আবার এ-ভাবে এই ইঙ্গিতও দেয় যে, অর্থের নিশ্চিতি যে-কোনো মুহূর্তেই ধ্বসে পড়তে পারে; বা মায়ের একটা আদিম রুপকল্পের সঙ্গে অস্বস্তিকর বা এমনকি ভীষণ হাঁসফাঁস-করা সম্পর্কে পুনর্বাসিত হওয়ার সম্ভাবনা তৈরি হতে পারে, যে-মাকে আবার একজন সম্ভাব্য ক্যানিবাল হিসাবে ভয় পাবার অবস্থাও তৈরি হয়।
ক্রিস্তেভার বিবেচনায় দস্তয়েভস্কি থেকে সেলিন পর্যন্ত আধুনিকতাবাদী সাহিত্য অর্থের বিনাশজনিত সংবেগ দ্বারা আক্রান্ত, যে কারণে সেই সাহিত্যে 'abjection'-এর অবিরাম কিন্তু আতঙ্কিত উদ্ভাসন লক্ষ্য করা যায়। 'Abjection'-এর তত্ত্বায়নে অবশ্য ইংরেজ নৃতাত্ত্বিক ম্যারি ডগলাসের আচারানুষ্ঠান-দূষণ ও ট্যাবু-সংক্রান্ত কাজকে খানিকটা ব্যবহার করেছেন ক্রিস্তেভা।

0 comments:

Note: Only a member of this blog may post a comment.